নির্মল ভালোবাসাগুলো কি এইরকম?

এইসব ঘটনা নিত্য দিনের, তবু ও গতকালের এক নিঃস্বার্থ ভালোবাসার কাহন শেয়ার করি। অফিস করে গোসল শেষ করে দোতলা থেকে নিচ তলায় আসবো। ঠিক ওই মুহূর্তে আমার মেয়ে বিকেলের ঘুম দেয়ার জন্য রুমে এসে হাজির।

আমি রুমে থাকলেই তার ঘুম তো দূরের কথা, সে সব কিছুই ভুলে যায়। সারাক্ষন দুষ্টামি করতে পারলেই উনি খুশি। মানুষের মুখে শুনতাম মেয়ে বড় হতে থাকলেই বাবার শার্ট প্যান্ট ধরে টেনে ধরে রাখে। কোথাও তার কাছ থেকে দূরে সরে যেতে দেয় না। নিত্যদিনের মত গতকাল ঠিক একই জিনিসটা অনুভব করলাম।

গতকাল আমি যখনি নিচ তলায় নামার জন্য প্রস্তুতি নিচ্ছি ঠিক ওই সময়টায় সে আমাকে আগলে ধরে রেখেছে। কখনো গেঞ্জি টেনে, কখনো প্যান্ট আবার কখনো আমার হাত। দুষ্টোমি করতে করতে মেয়ের ভালোবাসাগুলো তীব্র ভাবে অনুভব করার চেষ্টা করলাম। নিঃস্বার্থ ভালোবাসাগুলো ঠিক এইরকমই হয় বুঝি। কিন্তু আমি জানি, ওখানে আমি থাকলে সে ঘুমাবে না।

ফাতিহা কে ঘুমের জন্য শুইয়ে তার মা কে বললাম চাদর দিয়ে একটু ঢেকে রাখতে। ঢেকে রাখলে কি হবে? মেয়ে আমার প্রতি সেকেন্ডেই চেক করে পাশে বাবা আছে কিনা? তো তার মা যখন ঢাকলো, তখন আমি আস্তে করে আর্মিদের মত ফ্লোরে হামাগুড়ি দিয়ে আস্তে আস্তে করে খাটের নিচ দিয়ে আসছিলাম, ততক্ষনে সে আমাকে না দেখে বুঝে ফেলেছে আমি নেমে গেছি। ঐদিকে দরজা খুলার হালকা শব্দ সে পেয়ে শুরু হইলো সে কি কান্না। তাকে তার মা বুঝাতে গেলেই অতটুকুন মেয়ের হাতে উত্তম মধ্যম খেয়ে চুপচাপ থাকতে হইলো। এলোপাথারি ভাবে সব মাইর, চুল টানা তার মায়ের উপর দিয়েই গেছে😂

আমি একবার রুমে ঢুকতে গিয়েছিলাম, কিন্তু ঢুকিনি কারণ আমি ঢুকলে ঐখান থেকে আর সহজে বাহির হওয়া যাবে না, যেমনটা কেউ একবার রণক্ষেত্রে গেলেই সহজে ফিরে আসতে পারে না, ঠিক তেমনই। তো আজকে ও যখন একই ঘটনা ঘটাইতে গেছে তখন তার আম্মুকে বললাম একটা ভিডিও ক্লিপ স্মৃতি হিসেবে রেকর্ড করার জন্য, এবং সেই ভিডিওটা এখানে শেয়ার করলাম।

সত্যি বলতে পৃথিবীর সব বাবা মা এই ধরণের ভালোবাসা গুলো হয়তো প্রতিনিয়তই অনুভব করে থাকেন যেমনটি আমি আমার মেয়ের সাথে নিত্যদিন এখন অনুভব করি। হ্যা এগুলোই নিঃস্বার্থ, নির্মল এবং পবিত্র ভালোবাসা। এই ভালোবাসা গুলোর জন্যই আমাদের স্বপ্ন দেখে দেখে বাঁচতে হয়, আমরা বেঁচে থাকতে শিখি । সন্তানের মুখে একটুখানি হাসি পরিবর্তন করে দিতে পারে দুনিয়ার সকল ম্লান এবং কষ্ট। আর এইসব পবিত্র ভালোবাসাগুলো দেখে আমার বারবার বলতে ইচ্ছে হয়:

আমি বিশৃঙ্খল জীবনের শিকল পড়েছি
শুধু তোর নব জন্মে এই ধরায়
আমি এলোমেলো দিনগুলো মুছে ফেলেছি
শুধু তোর এক টুকরো হাসির দরজায়

আমি ক্লান্ত জীবনের ইতি টানিনি
দেখে বেঁচে থাকার অবলম্বন
আমি ধূসর কুয়াশায় সুদূরে চোখ রেখে
খুঁজি তোকে জড়িয়ে দিবো এক উষ্ণ গাহন

আমি ছন্নছাড়া দিনের ভাঙ্গন এনেছি
শুধু তোকে বুকে গুঁজবো তাই
আমি খারাপ স্বপ্ন দেখা ছেড়ে দিয়েছি কবে
যখন তোর দুচোখ আমাতে হারায়

Leave a Reply